Some special and important rearrangements.





some special and important rearrangements.







Some special and important rearrangements.




Jumbled sentence







1. Rearrange the following sentences to make a coherent order.

(i) He asked him where God is.


(ii) He praised him highly.


(iii) Once a lad went to a famous teacher.


(iv) The teacher thought highly of the boy's understanding.


(v) The lad replied that he would answer if he would tell where He is not.


(vi) The boy devoted himself to earning knowledge.


(vii) He begged to instruct him in the arts and sciences.


(viii) He agreed to teach the lad.


(XI) He expressed his desire to acquire knowledge.


(x) The teacher wished to find out the ability of the boy.


(i) তিনি তাকে জিজ্ঞাসা করলেন ঈশ্বর কোথায়?
(ii) তিনি তার উচ্চ প্রশংসা করেছিলেন।
(iii) একবার এক ছেলে একজন বিখ্যাত শিক্ষকের কাছে গেল।
(iv) শিক্ষক ছেলেটির বোধগম্যতা সম্পর্কে অত্যন্ত চিন্তা করেছিলেন।
(v) ছেলেটি উত্তর দিল যে সে কোথায় নেই তা বললে সে উত্তর দেবে।
(vi) ছেলেটি জ্ঞান অর্জনে আত্মনিয়োগ করেছিল।
(vii) তিনি তাকে কলা ও বিজ্ঞানে শিক্ষা দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।
(viii) তিনি ছেলেটিকে শেখাতে রাজি হন।
(XI) তিনি জ্ঞান অর্জনের ইচ্ছা প্রকাশ করেছিলেন।
(x) শিক্ষক ছেলেটির যোগ্যতা খুঁজে বের করতে চেয়েছিলেন।






2. Rearrange the following sentences to make a coherent order.

(i) He showed extraordinary credit in every examination of the school.

(ii) He has made great contribution to the scientific research of Bangladesh.

(iii) Dr. Md. Qudrat-i-Khuda was born on 8 May at village Margram in the district of Birbhum in West Bengal in 1900 AD.

(iv) In 1924, getting star marks he passed MSc in Chemistry from Kolkata Presidency College.

(v) He died on 3 November 1977.

(vi) His father Hazrat Shah Abdul Mukit was a pious man.

(vii) In 1929, he passed DSc from Imperial College in England.

(viii) At the age of six, he was admitted into a  Furkania Madrasa and then he was admitted into an English school.

(ix) He made a great plan to give the new structure of education system.

(x) In 1952, he was appointed Chairman of Secondary Education Board.


(i) তিনি বিদ্যালয়ের প্রতিটি পরীক্ষায় অসাধারণ কৃতিত্ব দেখিয়েছেন।
(ii) তিনি বাংলাদেশের বৈজ্ঞানিক গবেষণায় বিরাট অবদান।
(iii) ডাঃ মোঃ কুদরত-ই-খুদা 1900 খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার মারগ্রাম গ্রামে 8 মে জন্মগ্রহণ করেন।
(iv) 1924 সালে, স্টার মার্ক পেয়ে তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে রসায়নে এমএসসি পাস করেন।
(v) তিনি 1977 সালের 3 নভেম্বর মারা যান।
(vi) তাঁর পিতা হযরত শাহ আব্দুল মুকিত ছিলেন একজন ধার্মিক মানুষ।
(vii) 1929 সালে, তিনি ইংল্যান্ডের ইম্পেরিয়াল কলেজ থেকে ডিএসসি পাস করেন।
(viii) ছয় বছর বয়সে তাকে একটি ফুরকানিয়া মাদ্রাসায় ভর্তি করা হয় এবং তারপর তাকে একটি ইংরেজি স্কুলে ভর্তি করা হয়।
(ix) শিক্ষা ব্যবস্থার নতুন কাঠামো দেওয়ার জন্য তিনি একটি মহান পরিকল্পনা করেছিলেন।
(x) 1952 সালে, তিনি মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নিযুক্ত হন।




3. Rearrange the following sentences to make a coherent order.
(i) He was one of the most renowned linguists of Bangladesh.

(ii) He died in 1969 and we remember him with respect.

(iii) He was second to none in Bangla Language and Literature.

(iv) Dr. Mohammad Shahidullah was born in 24 Parganas, West Bengal in 1885.

(v) He joined Jashore Zilla School in 1910.

(vi) He passed the Entrance and FA Exam in 1904 and 1906 respectively.

(vii) He received some awards and contributed much to Bangla Literature.

(viii) He passed Hons and MA in 1910 and 1912 respectively.

(ix) He joined Dhaka University as a Lecturer of Bangla in 1921.

(x) He got his PhD in 1928.

(i) তিনি ছিলেন বাংলাদেশের অন্যতম বিখ্যাত ভাষাবিদ।
(ii) তিনি 1969 সালে মারা যান এবং আমরা তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করি।
(iii) বাংলা ভাষা ও সাহিত্যে তিনি দ্বিতীয় ছিলেন না।
(iv) ডাঃ মোহাম্মদ শহীদুল্লাহ 1885 সালে পশ্চিমবঙ্গের 24 পরগণায় জন্মগ্রহণ করেন।
(v) তিনি 1910 সালে যশোর জেলা স্কুলে যোগদান করেন।
(vi) তিনি যথাক্রমে 1904 এবং 1906 সালে প্রবেশিকা এবং এফএ পরীক্ষায় উত্তীর্ণ হন।
(vii) তিনি কিছু পুরস্কার লাভ করেন এবং বাংলা সাহিত্যে অনেক অবদান রাখেন।
(viii) তিনি যথাক্রমে 1910 এবং 1912 সালে অনার্স এবং এমএ পাস করেন।
(ix) তিনি 1921 সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলার প্রভাষক হিসেবে যোগদান করেন।
(x) তিনি 1928 সালে পিএইচডি লাভ করেন।



4. Rearrange the following sentences to make a coherent order.

(i) One day, he was lying in a cave in the forest.

(ii) But his army was defeated again and again.

(iii) Robert Bruce was the king of Scotland.

(iv) At its seventh attempt, it succeeded in reaching the top.

(v) It fell down time and again, but it did not give up its attempts.

(vi) He noticed a spider trying to reach the top of the steep wall of the cave.

(vii) Being defeated for six times, he lost all hope and fled away to save his life.

(viii) Bruce got back his hope at that incident, took courage and gathered his soldiers together.

(ix) He took part in the revolt against king Edward I of England for the independence of his country.
 
(x) He led an expedition against England, overthrew the English army and secured the independence of Scotland.

(i) একদিন, তিনি বনের একটি গুহায় শুয়ে ছিলেন।
(ii) কিন্তু তার বাহিনী বারবার পরাজিত হয়।
(iii) রবার্ট ব্রুস ছিলেন স্কটল্যান্ডের রাজা।
(iv) এর সপ্তম প্রচেষ্টায়, এটি শীর্ষে পৌঁছাতে সফল হয়।
(v) এটি বারবার পড়েছিল, কিন্তু এটি তার প্রচেষ্টা ছেড়ে দেয়নি।
(vi) তিনি লক্ষ্য করলেন একটি মাকড়সা গুহার খাড়া দেয়ালের উপরে পৌঁছানোর চেষ্টা করছে।
(vii) ছয়বার পরাজিত হয়ে তিনি সমস্ত আশা হারিয়ে ফেলেন এবং প্রাণ বাঁচাতে পালিয়ে যান।
(viii) ব্রুস সেই ঘটনায় তার আশা ফিরে পেয়েছিলেন, সাহস নিয়েছিলেন এবং তার সৈন্যদের একত্রিত করেছিলেন।
(ix) তিনি তার দেশের স্বাধীনতার জন্য ইংল্যান্ডের রাজা প্রথম এডওয়ার্ডের বিরুদ্ধে বিদ্রোহে অংশ নিয়েছিলেন।
(x) তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে একটি অভিযানের নেতৃত্ব দেন, ইংরেজ সেনাবাহিনীকে উৎখাত করেন এবং স্কটল্যান্ডের স্বাধীনতা অর্জন করেন।




5. Rearrange the following sentences to make a coherent order.

(i) The lion laughed and said, "O, you! Are you suitable to help me?"

(ii) The mouse said, "Let me go now; sooner or later, I may help you."

(iii) At that time, a mouse fell upon its body while playing.

(iv) While going out of the net, the lion said, "It is a great lesson for me. In fact, the strong or mighty one is also dependent on the weak one."

(v) After some days, the lion fell into a trap and he was crying loudly for help.

(vi) Listening to this, the mouse came swiftly and found the lion in a trap.

(vii) The lion caught the mouse and it began to tremble with fear.

(viii) The mouse remembered his promise and cut the net into pieces and let the lion come out.

(ix) "Many thanks to you. You have saved my life," said the lion.

(x) Once a lion was sleeping in a cave.

(i) সিংহ হেসে বলল, "ও, তুমি! তুমি কি আমাকে সাহায্য করার উপযুক্ত?"
(ii) ইঁদুর বলল, "আমাকে এখন যেতে দাও; আজ বা পরে, আমি তোমাকে সাহায্য করতে পারি।"
(iii) সেই সময় খেলার সময় একটি ইঁদুর তার গায়ে পড়ে।
(iv) জালের বাইরে যাওয়ার সময় সিংহ বলল, "এটা আমার জন্য একটা বড় শিক্ষা। আসলে শক্তিশালী বা পরাক্রমশালীও দুর্বলের উপর নির্ভরশীল।"
(v) কিছু দিন পর, সিংহ একটি ফাঁদে পড়ে গেল এবং সে সাহায্যের জন্য জোরে চিৎকার করছিল।
(vi) একথা শুনে ইঁদুর দ্রুত এসে সিংহটিকে ফাঁদের ভিতর দেখতে পেল।
(vii) সিংহ ইঁদুরটিকে ধরে ফেলল এবং ভয়ে কাঁপতে লাগল।
(viii) ইঁদুরটি তার প্রতিশ্রুতি মনে রাখল এবং জালটি টুকরো টুকরো করে কেটে সিংহকে বেরিয়ে আসতে দিল।
(ix) "আপনাকে অনেক ধন্যবাদ। আপনি আমার জীবন রক্ষা করেছেন," সিংহ বলল।
(x) একবার একটি সিংহ একটি গুহায় ঘুমাচ্ছিল।





6. Rearrange the following sentences to make a coherent order.

(i) He showed it to his wife.

(ii) However, he picked it up and carried it home.

(iii) The lands yielded him some crops.

(iv) One day, he was walking through the fields.

(v) He thought that it might have been dropped by a passer-by.

(vi) With that he supported his family with difficulty.

(vii) He had a few acres of land.

(viii) So, he always thought how he could add to his income.

(ix) There lived a farmer in a village.

(x) While walking, he came across a purse of gold.

(i) তিনি তা তার স্ত্রীকে দেখিয়েছিলেন।
(ii) যাইহোক, তিনি তা তুলে বাড়িতে নিয়ে গেলেন
(iii) জমিগুলি তাকে কিছু ফসল দিয়েছে।
(iv) একদিন, তিনি মাঠের মধ্য দিয়ে হাঁটছিলেন।
(v) তিনি ভেবেছিলেন যে এটি সম্ভবত কোনও পথচারী ফেলে দিয়েছে।
(vi) এটি দিয়ে তিনি তার পরিবারকে কষ্টের সাথে সমর্থন করেছিলেন।
(vii) তার কয়েক একর জমি ছিল।
(viii) তাই, তিনি সর্বদা ভাবতেন কিভাবে তিনি তার আয় যোগ করতে পারেন।
(ix) একটি গ্রামে এক কৃষক থাকতেন।
(x) হাঁটতে হাঁটতে তিনি একটি সোনার ব্যাগ দেখতে পেলেন।




7. Rearrange the following sentences to make a coherent order.

(i) As Bagerhat is near the Bay of Bengal, the water is usually saline.

(ii) Khan Jahan Ali was a philanthropic man.

(iii) He, therefore, excavated many tanks to provide fresh water to the people.

(iv) He came to Bagerhat to preach Islam and to promote the plight of common people.

(v) He found Bagerhat beset with many problems.

(vi) His memory will never be sunk into oblivion.

(vii) Thus, he solved the problem of drinking water.

(viii) The scarcity of drinking water is one of them.

(ix) The people of Bagerhat remember him with great respect.

(x) Ghora Dighi is one of them.

(i) বাগেরহাট বঙ্গোপসাগরের কাছাকাছি হওয়ায় পানি সাধারণত লবণাক্ত হয়।
(ii) খান জাহান আলী ছিলেন একজন পরোপকারী মানুষ।
(iii) তাই তিনি জনগণকে সুপেয় পানি সরবরাহ করার জন্য অনেক ট্যাংক খনন করেন।
(iv) তিনি বাগেরহাটে এসেছিলেন ইসলাম প্রচারের জন্য এবং সাধারণ মানুষের দুর্দশার কথা তুলে ধরতে।
(v) তিনি বাগেরহাটকে অনেক সমস্যায় জর্জরিত দেখতে পান।
(vi) তার স্মৃতি কখনই বিস্মৃতিতে নিমজ্জিত হবে না।
(vii) এইভাবে, তিনি পানীয় জলের সমস্যার সমাধান করেছিলেন। (viii) পানীয় জলের অভাব তার মধ্যে একটি।
(ix) বাগেরহাটের মানুষ তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করে।
(x) ঘোরা দীঘি তার মধ্যে একটি।




8. Rearrange the following sentences to make a coherent order.

(i) Then he invited applications.

(ii) The applicants were asked to meet the Sultan one by one.

(iii) Long ago, there lived a Sultan in a country.

(iv) Then he found the desired man.

(v) He wanted to appoint an honest man as his tax collector.

 (vi) A number of people applied for the job.

(vii) All the applicants blushed and refused except one.

(viii). So, he asked for the wise counsellor's advice.

(ix) When they all arrived, the Sultan asked them to dance.

(✗) They came through a passage where gold coins were kept.


(i) তারপর তিনি আবেদনপত্র আমন্ত্রণ জানান।
(ii) আবেদনকারীদের একে একে সুলতানের সাথে দেখা করতে বলা হয়েছিল।
(iii) অনেক আগে একটি দেশে এক সুলতান বাস করতেন।
(iv) তারপর তিনি কাঙ্খিত মানুষটিকে খুঁজে পেলেন।
v) তিনি একজন সৎ লোককে তার কর আদায়কারী হিসেবে নিয়োগ করতে চেয়েছিলেন।
(vi) অনেক লোক চাকরির জন্য আবেদন করেছে।
(vii) একজন বাদে সমস্ত আবেদনকারী লজ্জা পেয়েছিলেন এবং প্রত্যাখ্যান করেছিলেন।
(viii)। তাই, তিনি বিজ্ঞ কাউন্সেলরের পরামর্শ চেয়েছিলেন।
(ix) যখন তারা সবাই সেখানে উপস্থিত হল, তখন সুলতান তাদের নাচতে বললেন।
(✗) তারা একটি পথ দিয়ে এসেছিল যেখানে সোনার মুদ্রা রাখা ছিল।



9. Rearrange the following sentences to make a coherent order.

(i) In 1994, Mandela was elected as the first black president of Africa.

(ii) After passing nearly three decades, he was freed.

(iii) Nelson Mandela, the black leader understood the fact.

(iv) Finally, he left his public life in 2004 and wordly life in 2013.

(v) White domination in South Africa was a very inhuman practice.

(vi) So, he was arrested and sent behind the prison bar.

(vii) He raised his voice against the cruelties of apartheid.

(viii) The white African leader F.W. de Klerk negotiated the end of racism.

(ix) The blacks were treated cruelly.

(x) The world will always remember him with great respect and honour.


(i) 1994 সালে, ম্যান্ডেলা আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি নির্বাচিত হন।
(ii) প্রায় তিন দশক অতিবাহিত করার পর তিনি মুক্তি পান।
(iii) নেলসন ম্যান্ডেলা, কালো নেতা সত্যটি বুঝতে পেরেছিলেন।
(iv) অবশেষে, তিনি 2004 সালে তার জনজীবন এবং 2013 সালে শব্দগত জীবন ত্যাগ করেন।
(v) দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গ আধিপত্য ছিল খুবই অমানবিক প্রথা।
(vi) তাই তাকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়।
(vii) তিনি বর্ণবাদের নিষ্ঠুরতার বিরুদ্ধে তার আওয়াজ তুলেছিলেন।
(viii) শ্বেতাঙ্গ আফ্রিকান নেতা এফডব্লিউ ডি ক্লার্ক বর্ণবাদের অবসানে আলোচনা করেছিলেন।
(ix) কালোদের সাথে নিষ্ঠুর আচরণ করা হয়েছিল।
(x) বিশ্ব তাকে সর্বদা শ্রদ্ধা ও সম্মানের সাথে স্মরণ করবে।




10. Rearrange the following sentences to make a coherent order.

(i) During his stay, he received an unpaid letter from his friend, which contained nothing but some words.

(ii) With a great hope in mind, he opened the box.

(iii) He wanted to teach his friend a good lesson.

(iv) An English poet was staying in Italy for the benefit of his health.

(v) To his utter surprise, he found nothing but an ordinary stone.

(vi) Thus, the poet taught his friend a good lesson. 

(vii) So, he procured a heavy stone and packed it up in a fine box.

(viii) His friend thought that the contents of the parcel were valuable, so, he paid the heavy charge for carrying.

(ix)  The poet had to pay double postage, so, he became very annoyed.

(x) Then he sent it to his friend with the words on it "Carriage to be paid on delivery."


(i) থাকার সময়, তিনি তার বন্ধুর কাছ থেকে একটি অবৈতনিক চিঠি পান, যাতে কিছু শব্দ ছাড়া কিছুই ছিল না।
(ii) মনে বড় আশা নিয়ে সে বাক্সটি খুলল।
(iii)  তিনি তার বন্ধুকে একটি ভাল পাঠ শেখাতে চেয়েছিলেন।
(vi) একজন ইংরেজ কবি তার স্বাস্থ্যের জন্য ইতালিতে অবস্থান করছিলেন।
(v) তার চরম আশ্চর্য হয়ে, তিনি একটি সাধারণ পাথর ছাড়া আর কিছুই খুঁজে পেলেন না।
(vi) এইভাবে, কবি তার বন্ধুকে একটি ভাল পাঠ শিখিয়েছিলেন।
(vii) তাই, তিনি একটি ভারী পাথর সংগ্রহ করলেন এবং এটি একটি সূক্ষ্ম বাক্সে প্যাক করলেন।
(viii) তার বন্ধু ভেবেছিল যে পার্সেলের বিষয়বস্তু মূল্যবান, তাই, সে ভারী চার্জ পরিশোধ করেছে বহন করার জন্য।
(ix) কবিকে দ্বিগুণ ডাক দিতে হয়েছিল, তাই তিনি খুব বিরক্ত হলেন।
(x) তারপরে সে তার বন্ধুর কাছে এই শব্দগুলি দিয়ে পাঠিয়েছে "ডেলিভারির সময় গাড়ির অর্থ প্রদান করা হবে৷


11. Rearrange the following sentences to make a coherent order.

(i) The last words of the speech are : "Government of the people, by the people, for the people shall not perish from the earth."

(ii) Abraham Lincoln was the President of the United States of America.

iii) On the 10th of November 1863, a railway train was carrying him to a place called Gettysburg.

 (iv) It is one of the finest and the shortest speeches in English language.

(v) He was going there to speak at a meeting.

(vi) On the envelope, it was what he was going to say at the meeting.

(vii) These words tell us what the best possible way of ruling a country i. 

 (viii) He was not writing on a paper, but on the back of an envelope.

(ix) In the train, he was busy writing something.

(x) In fact, the speech on the envelope is now famous as "Gettysburg Address"

(i) ভাষণের শেষ কথাগুলো হলো: "জনগণের সরকার, জনগণের দ্বারা, কারণ মানুষ পৃথিবী থেকে ধ্বংস হবে না।"
(ii) আব্রাহাম লিঙ্কন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ছিলেন।
iii) 1863 সালের 10 নভেম্বর একটি রেলগাড়ি তাকে গেটিসবার্গ নামক স্থানে নিয়ে যাচ্ছিল।
(iv) এটি ইংরেজি ভাষার অন্যতম সেরা এবং সংক্ষিপ্ত বক্তৃতা।
(v) তিনি সেখানে একটি সভায় বক্তৃতা করতে যাচ্ছিলেন।
(vi) খামে, তিনি মিটিংয়ে যা বলতে যাচ্ছিলেন তা ছিল।
(vii) এই শব্দগুলি আমাদের বলে যে একটি দেশ শাসন করার সর্বোত্তম সম্ভাব্য উপায় কী (viii) তিনি একটি কাগজে লিখছিলেন না, একটি খামের পিছনে।
(ix) ট্রেনে তিনি কিছু লিখতে ব্যস্ত ছিলেন।
(x) প্রকৃতপক্ষে, খামের উপর বক্তৃতাটি এখন "গেটিসবার্গ ঠিকানা" নামে বিখ্যাত।



12.

(i) Being tired of ruling, he made up his mind to step down from the throne and divide his kingdom.

(ii) Goneril declared, "Sir, I love you more than I can say."

(iii) But first, he wanted to know how much they loved him, and so, he asked his eldest daughter, "How much do you love me?"

(iv) Being satisfied, he called for the map of his kingdom and drew his finger round one-third of it.

(v) Then it was the turn of Cordelia, the youngest and most loved daughter.

(vi) Lear was shocked and said, "Nothing will come of nothing."

(vii) When asked, his second daughter Regan said, "My love for you shall never change."

(viii) Lear was pleased and gave her a third of his kingdom.

(ix) When asked, Cordelia said, "Nothing."

(x) Long ago, there was as mighty old king of England named Lear who had three daughters- Goneril, Regan and Cordelia.



(i) শাসন করতে করতে ক্লান্ত হয়ে তিনি সিংহাসন থেকে সরে দাঁড়ানোর এবং তার বিভক্ত করার সিদ্ধান্ত নেন।
(ii) গনেরিল ঘোষণা করলেন, "স্যার, আমি আপনাকে বলতে পারি তার চেয়েও বেশি ভালোবাসি।"
(iii) কিন্তু প্রথমে, তিনি জানতে চেয়েছিলেন যে তারা তাকে কতটা ভালোবাসে, এবং তাই, তিনি তার বড় মেয়েকে জিজ্ঞাসা করলেন, "তুমি আমাকে কতটা ভালোবাসো?"
(iv) সন্তুষ্ট হয়ে, তিনি তার রাজ্যের মানচিত্র আহ্বান করলেন এবং তার এক-তৃতীয়াংশ বৃত্তাকার আঙুল আঁকলেন।
(v) তারপরে কর্ডেলিয়ার পালা, সবচেয়ে ছোট এবং সবচেয়ে প্রিয় কন্যা।
(vi) লিয়ার হতবাক হয়ে বললেন, "কিছুতেই কিছু আসবে না।"
(vii) জিজ্ঞাসা করা হলে, তার দ্বিতীয় কন্যা রেগান বলেন, "তোমার প্রতি আমার ভালবাসা কখনই পরিবর্তন হবে না।"
(viii) লিয়ার খুশি হয়ে তাকে তার রাজ্যের এক তৃতীয়াংশ দিয়েছিলেন।
(ix) জিজ্ঞাসা করা হলে কর্ডেলিয়া বলেন, "কিছুই না।"
(x) অনেক আগে, লিয়ার নামে ইংল্যান্ডের প্রতাপশালী বৃদ্ধ রাজা ছিলেন যার তিনটি কন্যা ছিল- গনেরিল, রেগান এবং কর্ডেলিয়া।


FOR ANSWER 









Thanks for reading my articles. If it is helpful for you please share to your friends.

No comments

Don't share any link

Theme images by rusm. Powered by Blogger.